নিউজ ডেস্ক , ২৫ ডিসেম্বর : করোনা আবহে লকডাউনের পর গোটা দেশেই পরিস্থিতির পরিবর্তন ঘটেছে অনেকটাই। যান বাহন চলাচল শুরু হয়েছে, খুলে গিয়েছে কলকারখানাও। যদিও এখনো পর্যন্ত রেল পরিষেবা পূর্বের মত করে শুরু হয়নি। তবে ইতিমধ্যে বেশকিছু ট্রেন চলাচল শুরু হয়েছে। এর মধ্যেই নতুন করে রেলপথ নির্মাণ শুরু হয়ে গিয়েছে জম্মু-কাশ্মীরে।
কোঙ্কন রেলওয়ে কর্পোরেশনের এই প্রকল্প ভারতীয় ইঞ্জিনীয়ারিং শিল্পে নজির রাখবে বলে দাবী নির্মাণ সংস্থার। নদীতল থেকে ৩৩১ মিটার উঁচুতে কাটরা ও রেয়াসি উপত্যকার মধ্যে এই রেলসেতু দেশের প্রথম কেবল-নির্ভর সেতু হতে চলেছে।
‘অঞ্জি খাদ ব্রিজ’ প্রকল্পের জন্য প্রস্তুতি শুরু হয়েছে ২০১৭ সাল থেকেই। ভূতাত্ত্বিক জটিলতার জন্য ওই এলাকায় ব্রিজ আর্ক তৈরি করা সম্ভব নয়। ফলে এই সেতুটির প্রধান কাঠামো তৈরি করা হয়েছে ৯৬টি কেবল দিয়ে। যদিও ভারতে এধরনের ব্রিজ আগে কখনো হয়নি বলে দাবী ইঞ্জিনিয়ারদের। কোঙ্কন রেলওয়ে কর্পোরেশনের বিভিন্ন প্রকল্পের মধ্যে রয়েছে উধমপুর-শ্রীনগর-বারমুল্লা লিঙ্ক প্রকল্প। সব মিলিয়ে প্রায় ২ হাজার কোটি টাকার রেল প্রকল্প নেওয়া হয়েছে কাশ্মীরে। এই প্রকল্পের ফলে বদলে কাশ্মীরের রেল যোগাযোগব্যবস্থা। সারা দেশের সঙ্গে একযোগে যুক্ত হবে ভূস্বর্গ।