বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা RTS, S/AS01 ম্যালেরিয়া ভ্যাকসিন অনুমোদন করেছে বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা RTS, S/AS01 ম্যালেরিয়া ভ্যাকসিন অনুমোদন করেছে
সংবাদ শিরোনাম :
জাতীয় অ্যাকাডেমির দায়িত্ব নিচ্ছেন না লক্ষ্মণ কয়লা পাচার কান্ডের মূল অভিযুক্ত বিনয় মিশ্রের বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা জারি বিজেপির যুবনেতা খুন, গ্রেপ্তার ১ ২০২২ এর নির্বাচনকে সামনে রেখে বৈঠক করতে চেয়ে সোনিয়া গান্ধীকে চিঠি সিধুর সেরার শিরোপা ছিনিয়ে নিল হেমতাবাদ শিক্ষকপল্লী সার্বজনীন দুর্গোৎসব কমিটি উৎসবের মরশুমে পকেটে ছ্যাঁকা আমজনতার। বৃদ্ধি পেল পেট্রোল ডিজেলের মূল্য পুজোতে জোটে নি নতুন জামা, রাস্তায় সবজি বিক্রি করছে চতুর্থ শ্রেণির ছাত্র রাজদীপ বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা RTS, S/AS01 ম্যালেরিয়া ভ্যাকসিন অনুমোদন করেছে দু’বছর পর ঘর ওয়াপসি সব্যসাচী দত্তের দুই পরিবারের বিবাদে মৃত্যু এক ব্যক্তির
বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা RTS, S/AS01 ম্যালেরিয়া ভ্যাকসিন অনুমোদন করেছে

বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা RTS, S/AS01 ম্যালেরিয়া ভ্যাকসিন অনুমোদন করেছে

ছবি সংগৃহীত

নিউজ ডেস্ক ৭ অক্টোবর :  বিশ্ব স্বাস্থ্য সংস্থা RTS, S/AS01 ম্যালেরিয়া ভ্যাকসিন অনুমোদন করেছে ।এটি মশা-বাহিত রোগের বিরুদ্ধে প্রথম টিকা। যে রোগের কারনে বছরে ৪০০০০০ এরও বেশি মানুষ মারা যায়। তার মধ্যে বেশিরভাগই আফ্রিকান শিশু।

এই সিদ্ধান্তে আসতে ঘানা, কেনিয়া এবং মালাউইতে ২০১৯ সাল থেকে আয়োজিত একটি পাইলট প্রোগ্রামে ভ্যাকসিনটির দুই মিলিয়নেরও বেশি ডোজ দেওয়া হয়েছিল, যা প্রথম ওষুধ কোম্পানি জিএসকে ১৯৮৭ সালে তৈরি করেছিল।হু জানিয়েছে, বিশ্বের প্রথম ম্যালেরিয়া ভ্যাকসিন ব্যাপকভাবে ব্যবহারের সুপারিশ করা হচ্ছে।তাদের আরও বক্তব্য, সাব-সাহারান আফ্রিকা এবং অন্যান্য অঞ্চলে মাঝারি থেকে উচ্চ ম্যালেরিয়া সংক্রমণ সহ শিশুদের দুই বছর বয়স পর্যন্ত চারটি ডোজ পাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।জানা গিয়েছে,প্রতি দুই মিনিটে একটি শিশু ম্যালেরিয়ায় মারা যায়। পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বব্যাপী ম্যালেরিয়ায় অর্ধেকেরও বেশি মৃত্যু হয় আফ্রিকার ছয়টি সাব-সাহারান এবং নাইজেরিয়ায়।ভাইরাস এবং ব্যাকটেরিয়ার বিরুদ্ধে অনেক ভ্যাকসিন বিদ্যমান কিন্তু এই প্রথমবারের মতো WHO একটি মানব পরজীবীর বিরুদ্ধে একটি ভ্যাকসিন ব্যবহারের জন্য সুপারিশ করল।
ডব্লিউএইচও গ্লোবাল ম্যালেরিয়া প্রোগ্রামের পরিচালক পেদ্রো আলোনসো বলেন, “বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে এটি একটি বিশাল অগ্রগতি।আপাতত আফ্রিকার শিশুদের জন্য এই টিকার অনুমোদন দেওয়া হয়েছে জানা গিয়েছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

২০২০ কপিরাইট সংরক্ষিত আরসি টিভি সংবাদ
error: Content is protected !!