fbpx

ইঞ্জিনিয়ার্স ডে- স্যার এম ভি থেকে বলিউড সেলেবরা

ডিজিটাল ডেস্ক :  ভারতের অন্যতম সেরা ইঞ্জিনিয়ার স্যার মোক্ষাগুন্দম (Sir Mokshagundam Visvesvaraya) বিশ্ববেশ্বরার জন্মবার্ষিকী উপলক্ষে প্রতি বছর ভারতে ১৫ ই সেপ্টেম্বর ইঞ্জিনিয়ার দিবস পালন করা হয়। স্যার এমভি হিসাবে খ্যাত, বিশ্ববেশ্বর ছিলেন একজন ভারতীয় সিভিল ইঞ্জিনিয়ার, ও মাইসুরের ১৯ তম দিওয়ান (১৯১২ থেকে ১৯১৯ সাল পর্যন্ত)। ১৯৫৫ সালে তিনি ভারতের সর্বোচ্চ সম্মান, ভারতরত্নে ভূষিত হন। ব্রিটিশ অধ্যুষিত ভারতে কিং জর্জ (ফাইভ) ( King George V) নাইট কমান্ডার অফ ব্রিটিশ ইন্ডিয়া এম্পায়ার হিসাবে ভূষিত করেন।

এমভি মাইসুরু শহরের উত্তর-পশ্চিম শহরতলিতে কৃষ্ণ রাজা সাগর বাঁধের চিফ ইঞ্জিনিয়ার ( chief engineers) ছিলেন এবং হায়দরাবাদের বন্যা সুরক্ষা ব্যবস্থার অন্যতম প্রধান ইঞ্জিনিয়ার হিসাবেও দায়িত্ব পালন করেছিলেন। মহান এই কর্তব্যে অবিচল সকল ইঞ্জিনিয়ারদের সম্মান জানাতে উদযাপিত হয় আজকের দিনটি।বলিউড সেলিব্রিটিদের মধ্যেও এমন অনেকে আছেন যারা এই পেশার সাথে যুক্ত ছিলেন।

চলুন জেনে নেই সাম্প্রতিক কালের কিছু সেলিব্রেটির কথা :

১) সুশান্ত সিং রাজপুত (Sushant Singh Rajput) বলিউডে পা রাখার আগে ইঞ্জিনিয়ার হতে পড়াশোনা করেছিলেন। তিনি ছিলেন একজন মেধাবী ছাত্র এবং ২০০৩ সালে দিল্লী কলেজ অফ ইঞ্জিনিয়ারিং প্রবেশিকা পরীক্ষায় অল ইন্ডিয়া ৭ নম্বর র‌্যাঙ্ক পেয়েছিলেন। তারপরে তিনি দিল্লি কলেজ অফ ইঞ্জিনিয়ারিং থেকে মেকানিকাল ইঞ্জিনিয়ারিং অর্জন করেছিলেন তবে কলেজের তৃতীয় বর্ষে স্বপ্নপূরণের হাতছানিতে ছেড়ে দেন এই পেশা।

সুশান্ত সিং রাজপুত

২) কম্বিনেশন অফ বিউটি এ্যন্ড ব্রেইন এক আদর্শ উদাহরণ তাপসি পান্নু (Tapsi Pannu)। এই অভিনেত্রী নয়া দিল্লির গুরু তেজ বাহাদুর ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রি অর্জন করেছেন। এমনকি তিনি তার বন্ধুদের সহযোগিতায় একটি মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করেছিলেন।

তাপসি পান্নু

৩) কার্তিক আরিয়ান (Kartik Aryan) বায়োটেকনোলজিতে বি.টেক করছিলেন। নিজের স্বপ্ন পূরণে গোয়ালিয়র ছাড়তে মুম্বইতে ইঞ্জিনিয়ারিং পড়তে যান তিনি। তার অভিভাবকরা পড়াশোনা শেষ না করলে সিনেমাতে কাজ করতে দেবে না বলেও সাফ জানিয়ে দিয়েছিলেন।

কার্তিক আরিয়ান

৪) কৃতি সানন (Kriti Sanon) ইলেক্ট্রনিক্স এবং কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ে বিটেক ডিগ্রি অর্জন করেছেন। তবে সিনেমা জগতের টানে কৃতি ২০১৪ সালে টাইগার শ্রফের সাথে হিরোপান্তি সিনেমায় বলিউডে আত্মপ্রকাশ করেন।

কৃতি সানন

 

৫) রুপালি পর্দায় ভক্তদের ক্রাশ হয়ে ওঠার আগে ভিকি কৌশল (Vicky kaushal) ভার্সোয়ার রাজীব গান্ধী ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে টেলি কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং-এর ছাত্র ছিলেন। যদিও বলিউডের টানে তারও অধরা থেকে গেছে ইঞ্জিনিয়ার হয়ে ওঠা।

ভিকি কৌশল

 

News Desk

Next Post

বিদেশে পালানো ব্যাংক জালিয়াতদের সংখ্যা বেড়ে ৩৮, সংসদে জানাল কেন্দ্র

Tue Sep 15 , 2020
Share on Facebook Tweet it Share on Reddit Pin it Share it Email ডিজিটাল ডেস্ক :  ব্যাংকের কোটি কোটি টাকা আত্মসাৎ করে দেশ ছেড়ে পালিয়েছেন বেশকিছু জালিয়াত। এদের মধ্যে রয়েছে বিজয় মালিয়া, নীরব মোদির মতন নামিদামি ব্যাংক জালিয়াত। এদের বিরুদ্ধে সিবিআই তদন্ত করছে বলে সংসদে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ […]

সংবাদ শিরোনাম

RCTV Sangbad

24/7 TV Channel

RCTV Sangbad is a regional Bengali language television channel owned by Raiganj Cable TV Private, Limited. It was launched on August 20, 2003, as a privatecompany. The channel runs a daily live broadcast from Raiganj, West Bengal. The company also provides a set-top box.

error: Content is protected !!