fbpx

কবে সচেতন হবেন মানুষ ?

রায়গঞ্জে ফুটপাথ জবর দখল
Advertisements

আরসিটিভি সংবাদ : যানজট সমস্যার স্থায়ী সমাধান করতে তৎপর রায়গঞ্জ পৌরসভা, পুলিশ ও প্রশাসন। শহরকে গতিশীল রাখতে ইতিমধ্যেই মাস্টার প্ল্যান গৃহীত হয়েছে। আমরা দেখেছি স্টেশন বাজার উচ্ছেদ কিংবা টোটো নিয়ন্ত্রণের নির্দেশিকা জারির বিষয়।

সেই সঙ্গে শহরে চালু হয়েছে ওয়ান ওয়ে ট্রাফিক সিস্টেম। কিন্তু তারপরেও রায়গঞ্জের যানজটের একটি বড় কারন ছিল ফুটপাথ জবর দখল। শহরের মূল রাস্তার দুপাশে পৌরসভার উদ্যোগে ফুটপাথ তৈরী হলেও দীর্ঘদিন থেকে সেই ফুটপাথ জবর দখল হয়ে রয়েছে। অর্থাৎ যে উদ্দেশ্যে এই পরিকল্পনা গ্রহন করা হয়েছিল তা তথৈবচ। আমরা চলতে ফিরতে গিয়ে দেখতে পাই ফুটপাথের উপরে দোকানের পসরা সাজিয়ে রাখেন ব্যবসায়ীরা। স্থায়ী দোকান থাকা সত্বেও খানিকটা ইচ্ছাকৃত ভাবে এমনটা রাখা হয়।

আরও পড়ুন – বালুরঘাটে চাকরি বাতিল জেনে স্কুলেই আসেন নি ‘অযোগ্য’ কর্মী

ফলে মূল রাস্তা দিয়েই পায়ে হেঁটে চলতে ফিরতে হয়। এই সমস্যার সমাধান করতে ১০ই ফেব্রুয়ারীর মধ্যে ফুটপাথ দখল মুক্তকরনের বিষয়ে ডেডলাইন জারি করা হয়েছিল। কিন্তু শুক্রবার ডেডলাইনের শেষ দিনেও চিত্রটা এতটুকুও বদলায়নি। কেউই নির্দেশকে সেভাবে গ্রাহ্য করেননি। আমরা কথা বলেছিলাম মুকেশ সোমানি নামের এক ব্যবসায়ীর সাথে। তিনি অবশ্য সংবাদ মাধ্যমের সামনে পৌরসভার উদ্যোগকে সাধুবাদ জানালেন। শনিবার থেকে আর জিনিসপত্র ফুটপাতে রাখবেন না বলে জানালেন। 

পৌরসভার এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন চহরের শুভবুদ্ধি সম্পন্ন মানুষজন। প্রাক্তন শিক্ষক সব্যসাচী গোস্বামী বলেন, অবশ্যই এ ব্যাপারে প্রশাসনের ব্যবস্থা নেওয়া উচিত কিন্তু পাশাপাশি অস্থায়ী ফুটপাথের ব্যবসায়ীদের জন্য বিকল্প ভাবনার দাবী জানিয়েছেন তিনি।

আরও পড়ুন – স্কুলে গরহাজিরা এবং পঠনপাঠনে নিষ্ক্রিয় থাকার অভিযোগে ,বেতন বন্ধের ঘোষণা শিক্ষা সংসদের

অন্যদিকে শহরের সাধারন মানুষ এই উদ্যোগে যথেষ্ট খুশী। তবে ফুটপাথ জবর দখল উচ্ছেদের নির্দেশিকা যেন সব সময় বজায় থাকে তার নজরদারীর দাবী জানিয়েছেন তারা।অন্যদিকে পৌর প্রশাসক সন্দীপ বিশ্বাস বলেন, শুক্রবার পর্যন্ত ফুটপাথ মুক্তকরনের আবেদন জানানো হয়েছিল। এবারে সার্ভে হবে। সেই অনুযায়ী নিয়ম অমান্যকারিদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে জানান পৌর প্রশাসক।

তবে, অনেকেই বলছেন এ শহর আমাদের। শহরের জনজীবন স্বাভাবিক রাখার দায়িত্ব প্রতিটি শহরবাসীর। তাই নির্দেশ, আইন এসবের উর্ধে মানুষকে নিজে থেকে সচেতন হতে হবে। তবেই গড়ে উঠবে সুন্দর স্বচ্ছ গতিশীল রায়গঞ্জ।

News Desk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

তাঁবুতেই প্রকৃতি পাঠ !

Sat Feb 11 , 2023
Share on Facebook Tweet it Share on Reddit Pin it Share it Email আরসিটিভি সংবাদ : প্রতিবছরই হিমালয়ান মাউন্টেনার্স ট্রেকার্স অ্যাসোসিয়েশনের উদ্যোগে নদীর ধারে হাল্কা জঙ্গলে তাঁবু টাঙিয়ে প্রকৃতি পাঠ শিবিরের আয়োজন করা হয়ে থাকে। বর্তমানে শহরাঞ্চলে কংক্রিটের জগতে বড় হয় শিশু কিশোররা। সেক্ষেত্রে প্রকৃতির সাথে তৈরী হয় দূরত্ব। সেই […]

আপনার পছন্দের সংবাদ

RCTV Sangbad

24/7 TV Channel

RCTV Sangbad is a regional Bengali language television channel owned by Raiganj Cable TV Private, Limited. It was launched on August 20, 2003, as a privatecompany. The channel runs a daily live broadcast from Raiganj, West Bengal. The company also provides a set-top box.

error: Content is protected !!