fbpx

ব্লেড দিয়ে চুল, দাড়ি সবই কাটেন, কিন্তু ব্লেডের নকশা অদ্ভুত ধরনের কেন ? জানতে হলে পড়ুন

নিউজ ডেস্ক :  চুল থেকে দাড়ি কিংবা নখ কাটা-সব ক্ষেত্রেই প্রয়োজন পড়ে ব্লেডের। দীর্ঘ কয়েক দশক ধরেই ব্লেডের ব্যবহার দেখে আসছে সাধারণ মানুষ। বাড়ি থেকে সেলুন সব জায়গাতেই ব্লেডের ব্যবহার হয়। কিন্তু ব্লেডের যে নকশা তা কেমন যেন রহস্যের। দু’ধারে প্রবল ধার আর মাঝ বরাবর সেই অদ্ভুত নকশা। সেই নকশার মধ্যেই রেজার দিয়ে ব্লেড আটকানো হয়। কিন্তু এই নকশার ইতিহাস কী জানা আছে আপনাদের? আসুন জেনে নিই কেন ব্লেডের নকশা এমন?

১৯০১ সালে কিং ক্যাম্প জিলেট এবং তাঁর সহকর্মী উইলিয়াম নিক্সারসন একটি ব্লেডের ডিজাইন বা নকশা তৈরি করে আমেরিকায় ব্যবসা শুরু করেন। জিলেট (Gillette) সংস্থাটি প্রতিষ্ঠিত হবার ৩ বছর পর প্রথমে ১৬৫ টি ব্লেড তৈরি করেন তাঁরা। তাঁদের তৈরি ব্লেড মার্কিন মুলুকে ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠে৷ তারপর কিং ক্যাম্প জিলেটকে আর পেছন ফিরে তাকাতে হয় নি। তাঁর হাতে গড়া ব্লেডের নকশা চলে আসছে যুগ যুগ ধরে৷ একশো বছর পরেও সেই নকশার পরিবর্তন কেউ করতে পারেনি। নিজেদের অসাধারণ দক্ষতায় জিলেট নিজের কোম্পানীর ব্যবসাকে বিশ্বের সমস্ত দেশে ছড়িয়ে দিতে পেরেছেন৷ শতাব্দী প্রাচীন সেই সময় তৈরি ব্লেডগুলি আর আজও বাজারে উপলব্ধ ব্লেডগুলি দেখতে একেবারে এক রকম।

অর্থাৎ বর্তমানে বহু কোম্পানী বাজারে ব্লেড বের করলেও জিলেটের তৈরি নকশার ওপর দাদাগিরি দেখাতে পারেনি। ব্লেডের মাপও এখনও অপরিবর্তিত। কোনো হেরফের নেই। বলা যায় কিং ক্যাম্প জিলেটের ব্লেডের নকশাকে এখনও সমানতালে অনুসরণ করে চলেছে গোটা বিশ্ব।

আরও পড়ুন :  রাজ্য অনুমতি দিলে মালদা ডিভিশনে চলতে শুরু করবে ট্রেনের চাকা, জানালেন ডি আর এম যতীন্দ্র কুমার

Next Post

সমস্ত জল্পনার অবসান, আপাতত বার্সাতেই থেকে যেতে পারেন মেসি

Fri Sep 4 , 2020
Share on Facebook Tweet it Share on Reddit Pin it Share it Email নিউজ ডেস্ক , ৪ সেপ্টেম্বর ২০ :  উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে বায়ার্ন মিউনিখের বিরুদ্ধে ৮-২ গোলে হার হয়েছিলো বার্সার। এরপর অনুশীলন শুরূ করেছে বার্সিলোনা, কিন্তু অনুশীলনে একবারও দেখা যায়নি লিও মেসিকে। এরপর জল্পনা শুরূ হতে থাকে […]

আপনার পছন্দের সংবাদ

RCTV Sangbad

24/7 TV Channel

RCTV Sangbad is a regional Bengali language television channel owned by Raiganj Cable TV Private, Limited. It was launched on August 20, 2003, as a privatecompany. The channel runs a daily live broadcast from Raiganj, West Bengal. The company also provides a set-top box.

error: Content is protected !!