fbpx

লক্ষীপূজো নিয়েই মেতে ওঠে রায়গঞ্জের টেনহরি

রায়গঞ্জ, ২০ অক্টোবর : দুর্গাপুজো নয়, লক্ষ্মীপুজোকে ঘিরেই আনন্দে মাতেন রায়গঞ্জ ব্লকের টেনহরি গ্রামের বাসিন্দারা। এলাকার বাসিন্দাদের অনেক আত্মীয়-পরিজনই লক্ষ্মীপুজোর সময়ে টেনহরিতে আসেন পুজো ও মেলার টানে। প্রতিবছরই  লক্ষ্মীপুজো অত্যন্ত ধুমধাম করে পালিত হয় রায়গঞ্জ ব্লকের মারাইকুড়া গ্রাম পঞ্চায়েতের এই টেনহরি গ্রামে।

এখনকার অগ্নিমূল্যের বাজারেও নিজেদের সাধ্যমত বাড়ি বাড়ি লক্ষ্মীপুজোর আয়োজন করেছেন গ্রামবাসীরা। টেনহরির লক্ষ্মীপুজোর মূল আকর্ষণ হল লক্ষ্মী প্রতিমা নিয়ে মেলা। জানা গিয়েছে, এলাকার বাসিন্দা সুধন্যচন্দ্র দাস আজ থেকে প্রায় ৭০ বছর আগে এই প্রত্যন্ত গ্রামীণ এলাকায় লক্ষ্মীপুজোর সূচনা করেছিলেন। তিনি ওপার বাংলায় ঢাকা জেলার সমরসিং এলাকার মানুষ ছিলেন। সেখানেও বড় করে পুজোর আয়োজন হতো। এদেশে আসার পর এই  এলাকার প্রত্যেকটি গরীব মানুষের ঘরে যাতে সম্পদ আসে, সেই কামনায় লক্ষ্মীপুজোর আয়োজন করেছিলেন তিনি।এখানে লক্ষ্মী মায়ের সঙ্গে বেশিরভাগ ক্ষেত্রেই নারায়ণেরও পুজো করা হয়। লক্ষ্মী-নারায়ণের পাশে  জয়া ও বিজয়ার উপস্থিতিও লক্ষ্য করা যায়।রায়গঞ্জ ব্লকের বর্ধিষ্ণু গ্রাম টেনহরির পুজো এতটাই খ্যাতি অর্জন করেছে যে, শুধু রায়গঞ্জ শহর  নয়, মালদহ থেকে শুরু করে দক্ষিণ দিনাজপুর এমনকি বিহারেরও প্রচুর মানুষ এখানে প্রতিবছরই লক্ষ্মীপুজোর উৎসব দেখতে আসেন।

নিজস্ব সংবাদদাতা

Leave a Reply

Your email address will not be published.

Next Post

গাড়ি ঘিরে আতঙ্ক রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে!!!!

বৃহঃ অক্টো ২১ , ২০২১
রায়গঞ্জ, ২১ অক্টোবর : অভিভাবকহীন অবস্থায় রায়গঞ্জ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ভেতরে নীল বাতি লাগানো একটি বিলাসবহুল গাড়ি দীর্ঘ পাঁচছয় দিন ধরে ঠায় দাঁড়িয়ে থাকায় চাঞ্চল্য ছড়িয়েছে। এলাকায় কড়া নিরাপত্তা বেষ্টনীতে মোড়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কিভাবে এই গাড়িটি ঢুকল এবং কে বা কারা এই গাড়িটি রেখে দিয়ে গেছে তার সদুত্তর দিতে পারেনি বিশ্ববিদ্যালয় […]

আপনার পছন্দের সংবাদ

error: Content is protected !!