fbpx

আপনার নখ কি এমন? কোন ভয়ঙ্কর অসুখ হানা দিয়েছে শরীরে?

নিউজ ডেস্কঃ রক্তে লোহিত রক্তকণিকা উৎপাদনে ভিটামিন বি 12 গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যা কোবালামিন নামেও পরিচিত। এটি সাহায্য করে স্নায়ুতন্ত্রের সঠিক কার্যকারিতা বজায় রাখতে। বয়স বাড়ার সাথে সাথে শুরু হয় শরীরে ঘাটতি। যা থেকে গুরুতর লক্ষণ দেখা দেয়। যেমন, স্নায়ু ক্ষতিগ্রস্ত, হাত ও পায়ে সংবেদনশীলতা হ্রাস পায়, পেশী দুর্বলতা দেখা যায়, এমনকি ডিমেনশিয়ারও লক্ষন মেলে।
চিকিত্সকরা বিশ্বাস করেন, ভিটামিন বি 12 এর অভাবের যে সব লক্ষণ দেখা যায় তা হল, ক্লান্তি, মেজাজের পরিবর্তন, ক্রমাগত ক্লান্তি এবং স্নায়ুর সমস্যা।
ভিটামিন বি 12 মানব শরীর দ্বারা উত্পন্ন হয় না এবং তাই আপনাকে পুষ্টিকর খাবারের পরিমাণ বাড়াতে হবে। B12 ডিএনএ তৈরি এবং লোহিত রক্তকণিকা উৎপাদনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং সাহায্য করে স্নায়ুতন্ত্রকে ঠিক রাখতে।
বি 12 এর অভাবের নিম্নলিখিত লক্ষণগুলি গুরুতর প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারেঃ
অঙ্গ-প্রত্যঙ্গে অসাড়তা এবং ঝাঁঝালো অনুভূতিঃ অনেক সময়, আপনি আপনার হাতে এবং পায়ে পিনপ্রিকস অনুভব করতে পারেন। এই উপসর্গ দেখা দেয় যখন আপনার শরীরে ভিটামিন B12 এর মারাত্মক ঘাটতি ঘটে। মাইলিন একটি প্রতিরক্ষামূলক আবরণ যা সংবেদন প্রেরণ করার সময় এবং আবরণের সময় স্নায়ুকে রক্ষা করে। পর্যাপ্ত পরিমাণে উত্পাদিত হয় না, স্নায়ুগুলি ক্ষয় হতে শুরু করে যার ফলে ঝনঝন সংবেদন হয়।
হাঁটতে সমস্যাঃ পেরিফেরাল স্নায়ুর ক্ষতি যা ভিটামিন বি 12 এর অভাবের ফলে দেখা দিতে পারে। ক্লান্তিঃ লোহিত রক্ত কণিকার উৎপাদনের অভাবের কারণে, আপনি সবসময় ক্লান্ত বোধ করতে।
বর্ধিত হৃদস্পন্দনঃ দ্রুত হৃদস্পন্দন ভিটামিন B12 অভাবের প্রধান লক্ষণগুলির মধ্যে একটি হতে পারে। যেহেতু লোহিত রক্ত কণিকা পর্যাপ্ত পরিমাণে উত্পাদিত হয় না, ফলে শরীরে অক্সিজেনের হার হ্রাস পায় যা চাপ সৃষ্টি করে হৃদপিন্ডে রক্তের উচ্চ পরিমাণে চাপ দিতে।
ওজন হ্রাস এবং ক্ষুধা হ্রাসঃ শরীরে ভিটামিন B12 এর অভাবের কারণে ক্ষুধা কমে যায় এবং অব্যক্ত ওজন হ্রাস পায়। এটিও ঘটায় হজম সমস্যা যার মধ্যে বমি বমি ভাব এবং মাথা ঘোরা রয়েছে।
অবিরাম ব্যথাঃ ভিটামিন B12 এর অভাব মুখের স্বাস্থ্যকেও মারাত্মকভাবে প্রভাবিত করে। এর কারণে আপনি ক্রমাগত ব্যথায় ভুগতে পারেন। মাড়ি এবং জিহ্বা ফোলা ছাড়াও অনেকে মুখের ঘা এবং জ্বালাপোড়ায় ভুগে থাকেন।
প্রাকৃতিকভাবে ভিটামিন B12 বাড়ানোর উপায়ঃ প্রাণীর লিভার এবং কিডনি। ঝিনুক জাতীয় খাবার। সামুদ্রিক মাছ, দানাশস্য, সালমন মাছ, দুধ, ডিম ইত্যাদি খাবার প্রাকৃতিকভাবে আপনার শরীরে ভিটামিন B12 এর সঞ্চার করতে পারে।

Next Post

অযোধ্যা যাওয়ার ফ্লাইটের টিকিট একদম বিনামূল্যে

Mon Jan 22 , 2024
Share on Facebook Tweet it Share on Reddit Pin it Share it Email নিউজ ডেস্কঃ অযোধ্যায় রাম লালার অভিষেকের পরেই সমগ্র দেশ জুড়ে শ্রী রাম দর্শনের প্রবল উৎসাহ তৈরি হয়েছে। অভিষেক অনুষ্ঠানে কাতারে কাতারে মানুষ উপস্থিত ছিলেন অযোধ্যায়। আগামীতে সেই উৎসাহ বাড়বে বই কমবে না। সেই কথা মাথায় রেখে ভারতীয় […]

আপনার পছন্দের সংবাদ

RCTV Sangbad

24/7 TV Channel

RCTV Sangbad is a regional Bengali language television channel owned by Raiganj Cable TV Private, Limited. It was launched on August 20, 2003, as a privatecompany. The channel runs a daily live broadcast from Raiganj, West Bengal. The company also provides a set-top box.

error: Content is protected !!