fbpx

আজ ১৯৭১-র পাকিস্তানের বিরুদ্ধে ভারতের ঐতিহাসিক বিজয় দিবস, স্বাধীন হয় বাংলাদেশ

নিউজ ডেস্ক, ১৬ ডিসেম্বর :     আজ ১৬ই ডিসেম্বর। ভারতের বিজয় দিবস। ১৯৭১-এ পাকিস্তানী বাহিনীর বিরুদ্ধে ভারতের বিজয়ের ৪৯-তম বার্ষিকী। যুদ্ধের সমাপ্তির ফলশ্রুতিতে পাকিস্তান সেনাবাহিনীর একতরফা ও নিঃশর্ত আত্মসমর্পণ করে এবং পরবর্তীকালে পূর্ব পাকিস্তান পাকিস্তান রাষ্ট্র থেকে বিচ্ছিন্ন হওয়ার মাধ্যমে বাংলাদেশ গঠিত হয়।

১৯৭১ সালের ১৬ ডিসেম্বরের দিনেই ঢাকার রমনা রেসকোর্সে ভারতীয় কমান্ডর জগজিৎ সিং অরোরার কাছে আত্মসমর্পন করেন ৯৩ হাজার সেনা সমেত পাকসেনা কমান্ডর লেফটেন্যান্ট জেনারেল একে নিয়াজি। স্বাধীনতা লাভ করে বাংলাদেশ। সেদিন কলকাতায় অবস্থিত ভারতীয় সেনার ইস্টার্ন কমান্ডের সদর দফতর থেকে কয়েকজন সাংবাদিকদের নিয়ে ঢাকার উদ্দেশে উড়ে যায় ভারতীয় সেনার হেলিকপ্টার। দলে ছিলেন লেফটেন্যান্ট জেনারেল জগজিৎ সিং, মেজর জেনারেল এফআর জোকব ও অন্যান্যরা। হেলিকপ্টারটি ঢাকার মাটি স্পর্শ করতেই ওঠে ‘জয় বাংলা’ স্লোগান ওঠে। পাশাপাশি ছিল বাংলাদেশিদের তরফে ভারতীয় সেনা ও মুক্তিযোদ্ধাদের জন্য জয়ধ্বনি। এরপর ১৯৭১ সালে এই দিনে পরাজিত পাকিস্তান সেনাবাহিনীর প্রধান জেনারেল আমির আবদুল্লাহ খান নিয়াজি ঢাকার রমনা রেসকোর্সে ৯৩,০০০ সৈনিকদের সঙ্গে জেনারেল জগজিৎ সিং আরোরার নেতৃত্বাধীন ভারতীয় সেনাবাহিনী ও বাংলাদেশ মুক্তিবাহিনীর কাছে আত্মসমর্পণ করেন। স্বাক্ষরিত হয় চুক্তিপত্র। 

আত্মসমর্পণের চুক্তিপত্রে লেখা ছিল, ‘পূর্ব পাকিস্তানের যুদ্ধক্ষেত্রে ভারতীয় ও বাংলাদেশ বাহিনীর কমান্ডিং চিফ লেফটেন্যান্ট জগজিৎ সিং অরোরার কাছে পাকিস্তান পূর্বাঞ্চলীয় সামরিক কমান্ড বাংলাদেশে অবস্থানরত পাকিস্তানের সকল সশস্ত্র বাহিনী নিয়ে আত্মসমর্পণে সম্মত হল। পাকিস্তানের সেনা, নৌ ও বিমানবাহিনীসহ সব আধা-সামরিক ও বেসামরিক সশস্ত্র বাহিনীর ক্ষেত্রে এই আত্মসমর্পণ প্রযোজ্য হবে। এই বাহিনীগুলো যে যেখানে আছে, সেখান থেকে লেফটেন্যান্ট জেনারেল জগজিৎ সিং অরোরার কর্তৃত্বাধীন নিয়মিত সবচেয়ে নিকটস্থ সেনাদের কাছে অস্ত্রসমর্পণ ও আত্মসমর্পণ করবে।’ আর এই স্বাক্ষরের সঙ্গে সঙ্গে ৯৩ হাজার পাক সেনা ঢাকা ক্যান্টনমেন্টের উদ্দেশে রওনা দেন আত্মসমর্পণ করবেন বলে। দীর্ঘ ৯ মাসের যুদ্ধ চলে। এই গৌরবময় দিনটির আগে মার্চ থেকে চলা দীর্ঘ ৯ মাসের যুদ্ধে ৩০ লক্ষ নিরীহ বাংলাদেশিদের হত্যা করেছিল পাকিস্তানি হার্মাদরা। ১৩ দিনের যুদ্ধে বাংলাদেশে যুদ্ধরত ৩৯০০ ভারতীয় সেনাও শহিদ হন। ১০ হাজারেরও বেশি সেনা জখম হন যা পরবর্তী জীবনটাই বদলে দেয় তাঁদের।

News Desk

Next Post

ওয়াই ক্যাটাগরি সুরক্ষা পাচ্ছেন সানি

Wed Dec 16 , 2020
Share on Facebook Tweet it Share on Reddit Pin it Share it Email নিউজ ডেস্ক, ১৬ ডিসেম্বর :    বলিউড অভিনেতা এবং বিজেপি সাংসদ সানি দেওলকেও এবারে ওয়াই ক্যাটাগরির সুরক্ষা দিচ্ছে কেন্দ্রীয় সরকার৷ সর্বক্ষণ তাঁর সঙ্গে থাকবে ১১জন নিরাপত্তা রক্ষী ও ২ জন পি এস ও৷ এবার কেন্দ্রীয় সরকারের নিরাপত্তা […]

RCTV Sangbad

24/7 TV Channel

RCTV Sangbad is a regional Bengali language television channel owned by Raiganj Cable TV Private, Limited. It was launched on August 20, 2003, as a privatecompany. The channel runs a daily live broadcast from Raiganj, West Bengal. The company also provides a set-top box.

error: Content is protected !!