fbpx

বলিউড সুপারস্টার রাজেশ খান্নার জন্মদিন মঙ্গলবার

নিউজ ডেস্ক , ২৯ ডিসেম্বর : মঙ্গলবার অর্থাৎ ২৯শে ডিসেম্বর বলিউডের সর্বকালের সুপারস্টার রাজেশ খান্নার ৭৮তম জন্মদিন। ২৯ ডিসেম্বর, ১৯৪২ সালে রাজেশ খান্না জন্মগ্রহণ করেন। শৈশবে তার নাম ছিল যতীন অরোরা।[৭][৮] চুন্নি লাল খান্না এবং লীলবতী খান্না তাকে দত্তক হিসেবে গ্রহণ করেন ও বড় করে তোলেন।[৯] তারা রাজেশের প্রকৃত মা-বাবার আত্মীয়। রাজেশের পিতা-মাতা অবিভক্ত ভারতের অমৃতসরের গলি তিউয়ারিয়ান এলাকা থেকে অভিবাসিত হয়ে ১৯৪০ সালে ফিরে আসেন।[১০] দত্তক গ্রহণের পর তার নতুন পরিচয় হয় যতীন খান্না।

ভারতীয় সিনেমার প্রথম ‘সুপারস্টার’ অভিনয় জীবনে ১৮০টিরও বেশি ছবিতে কাজ করেছেন৷ ১৯৬৬ সালে তাঁর প্রথম ছবি ‘আখরি খত’ মুক্তি পায়৷ ১৯৬৯ সালে তাঁর অভিনীত ছবি ‘আরাধনা’ সুপারডুপার হিট হয়, আর তার মাঝে তিনি কয়েকটি ছবিতে অভিনয় করলেও ‘আরাধনা’ই তাঁর জীবনের টার্নিং পয়েন্ট হয়ে দাড়ায়৷ এরপর একে একে ‘আপনা দেশ’, ‘নমক হারাম’, ‘রাজা রানি’, ‘মেরে জীবন সাথী’র হিট সিনেমা তিনি উপহার দেন দর্শকদের৷ পাশাপাশি হিট হয় সেই ছবির গানগুলোও। ১৯৬৯ থেকে ১৯৭১ সাল পর্যন্ত সেরা ১৫টি হিট ফিল্ম উপহার দিয়েছেন বলিউডকে। তাঁর ঝুলিতে ১৬৮টি ফিচার ফিল্ম, ১২টি শর্ট ফিল্ম রয়েছে। ১৯৭৩ তারিখে উঠতি বয়সী অভিনেত্রী ডিম্পল কাপাডিয়াকে বিয়ে করেন রাজেশ খান্না। রাজেশ খান্না চৌদ্দবার মনোনয়নসহ তিনবার ফিল্মফেয়ার সেরা অভিনেতার পুরস্কার লাভ করেন। এছাড়াও, চারবার বিএফজেএ সেরা অভিনেতার পুরস্কার পান ও ২৫ বার মনোনয়ন লাভ করেন। ফিল্মফেয়ার আজীবন সম্মাননা পুরস্কার লাভ করেন ২০০৫ সালে। ১৯৭০-৭৯ সময়কালের মধ্যে সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত অভিনেতা হিসেবে পরিচিত ছিলেন তিনি। রাজেশ খান্না নব্বইয়ের দশকে কংগ্রেসের পক্ষে নির্বাচনে অংশ নেন। ভারতের অন্যান্য জনপ্রিয় তারকার মতো তিনিও রাজনীতিতে সাফল্যের মুখ দেখেন। ছবি প্রযোজনা এবং অন্যান্য ব্যবসাতেও সফল হন তিনি। ক্যান্সারে আক্রান্ত রাজেশ খান্না ২০১২ সালের ১৮ জুলাই মুম্বাইতে মৃত্যুবরণ করেন। তিনি মরণোত্তর পেয়েছেন পদ্মভূষণ এবং দাদা সাহেক ফালকে সম্মাননা।

News Desk

Next Post

কৃষি আইন প্রত্যাহার না করায় পাঞ্জাবে ১৫০০ জিও-র টাওয়ার ভাঙচুর বিক্ষোভকারীদের, কড়া হুঁশিয়ারি মুখ্যমন্ত্রীর

Tue Dec 29 , 2020
Share on Facebook Tweet it Share on Reddit Pin it Share it Email নিউজ ডেস্ক , ২৯ ডিসেম্বর : কৃষি আইন নিয়ে ইতিবাচক পদক্ষেপ গৃহীত না হওয়ায় ক্ষোভে ফুঁসছেন কৃষকরা। কেন্দ্রের এই কৃষি আইনের ফলে আদানি, অম্বানিদের মত বড় কর্পোরেট সংস্থাগুলো লাভবান হবে বলে অভিযোগ আন্দোলনকারীদের। ফলে কেন্দ্রের বিরুদ্ধে এবার […]

RCTV Sangbad

24/7 TV Channel

RCTV Sangbad is a regional Bengali language television channel owned by Raiganj Cable TV Private, Limited. It was launched on August 20, 2003, as a privatecompany. The channel runs a daily live broadcast from Raiganj, West Bengal. The company also provides a set-top box.

error: Content is protected !!