নিউজ ডেস্কঃ কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি ঘোষণা করেছেন যে জিপিএস-ভিত্তিক টোল সংগ্রহের সিস্টেমগুলি দেশের বিদ্যমান হাইওয়ে টোল প্লাজাগুলিকে প্রতিস্থাপন করবে। সড়ক, পরিবহন ও মহাসড়ক মন্ত্রী ঘোষণা করেছেন যে এই বছরের এপ্রিলের প্রথম দিকে বাস্তবায়ন হওয়ার সম্ভাবনা। সরকার জাতীয় মহাসড়কে জিপিএস-ভিত্তিক টোল আদায় ব্যবস্থা বাস্তবায়নের জন্য একজন পরামর্শক নিয়োগ করেছেন, মন্ত্রী বলেন। তিনি আরও বলেছেন যে, FASTags ছাড়াও এই সিস্টেমটি পাইলট ভিত্তিতে চালু করা হবে। যানজট কমাতে এবং মহাসড়কে সঠিক দূরত্বের জন্য গাড়ি চালকদের চার্জ করার লক্ষ্যে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।
মিঃ গড়করি আগে বলেছিলেন যে রাষ্ট্রীয় মালিকানাধীন NHAI-এর টোল আয় বর্তমানে ₹ 40,000 কোটি এবং এটি 2-3 বছরে ₹ 1.40 লক্ষ কোটিতে উন্নীত হতে চলেছে। “সরকার দেশের টোল প্লাজাগুলিকে প্রতিস্থাপন করতে জিপিএস-ভিত্তিক টোল সিস্টেম সহ নতুন প্রযুক্তির দিকে নজর দিচ্ছে” তিনি বলেছিলেন।
2018-19 সালে, টোল প্লাজায় যানবাহনের জন্য গড় অপেক্ষার সময় ছিল 8 মিনিট। 2020-21 এবং 2021-22 এর মধ্যে FASTags প্রবর্তনের সাথে, যানবাহনের গড় অপেক্ষার সময় 47 সেকেন্ডে নেমে এসেছে। 2021 সাল থেকে, হাইওয়েতে টোল দিতে সমস্ত যানবাহনের জন্য FASTags বাধ্যতামূলক হয়ে উঠেছে। FASTags ছাড়া যানবাহনকে জরিমানা হিসাবে টোল ফি দ্বিগুণ দিতে হবে।
কিভাবে GPS-ভিত্তিক টোল সিস্টেম কাজ করবে?
GPS-ভিত্তিক ইলেকট্রনিক টোল সংগ্রহ ব্যবস্থা হাইওয়েতে ইনস্টল করা ক্যামেরার মাধ্যমে একটি স্বয়ংক্রিয় নম্বর প্লেট রিকগনিশন (ANPR) সিস্টেম ব্যবহার করবে এবং একটি যানবাহনের দ্বারা ভ্রমণ করা দূরত্বের উপর ভিত্তি করে টোল কাটবে। বর্তমানে, FASTags প্লাজাগুলিতে RFID-ভিত্তিক টোল সংগ্রহ ব্যবহার করে।
ডিভাইসটি গাড়ি চালানোর সময় আপনার গতিবিধি নিরীক্ষণ করে, সঠিকভাবে টোল করা অংশে আপনার প্রবেশ এবং প্রস্থান পয়েন্ট চিহ্নিত করে। আপনার ভ্রমণ দূরত্ব বিশ্লেষণ করে, এটি আপনি যে টোল প্লাজাগুলি অতিক্রম করেছেন তা চিহ্নিত করে এবং সেই অনুযায়ী চার্জ গণনা করে৷ এটি বুথগুলিতে নির্দিষ্ট টোলের অভিন্নতা দূর করে, কম দূরত্ব অতিক্রমকারী চালকদের জন্য ন্যায্যতা নিশ্চিত করবে বলেই ধারনা।