fbpx

পৌষ পার্ব্বনে আধুনিকতার ছোঁয়া

নিউজ ডেস্ক , ১৫ জানুয়ারী :সত্যি বিশ্বায়নের যুগে মানুষ আজ বড় ব্যস্ত। জীবনের আদ্যপান্ত লেগেছে আধুনিকতার ছোঁয়া। আর তার জেরে কোথাও একটা ম্লান হয়ে গিয়েছে সেকালের পৌষ পার্ব্বনের ঐতিহ্য। একসময় এই পৌষ পার্ব্বনের দিনে পুন্যস্নান সেরে প্রতিটি একান্নবর্তী বাড়ির উঠোনে বসে হরেক রকমের পিঠে পুলি বানাতেন ঠাকুরমা দিদিমারা। আর তা নিয়ে পাড়াময় শুরু হয়ে যেত উৎসব। একবাড়ি থেকে আরেকবাড়িতে পিঠে যেত উপহার হিসেবে।আজ সেসব শুধুই স্মৃতি। কর্মব্যস্ত ডিজিটাল যুগে বাড়িতে পিঠে পুলি তৈরীর চল একপ্রকার উঠেই গিয়েছে। মানুষ এখন রেডিমেডে নির্ভরশীল। আর তারই অঙ্গ হিসেবে পৌষ পার্ব্বনের দিনে জামাকাপড় বা আনুসাঙ্গিক জিনিসের মত অনলাইনে পিঠে পুলি ডেলিভারি করতে দেখা গেল খোদ রায়গঞ্জ শহরে। বেশ চমকপ্রদ বিষয় তাই না। খাবারের হোম ডেলিভারি আকছাড় নজরে এলেও শীতের মরশুমে রায়গঞ্জে পিঠে পুলির হোম ডেলিভারির বিষয়টি অনেকেরই অজানা ছিল। মানুষের ব্যস্ত জীবনে তাদের পৌষ পার্ব্বনে ভিন্ন স্বাদের পিঠে পুলির আস্বাদন দিতে এই কর্মযজ্ঞ শুরু করেছেন রায়গঞ্জ শহরের উদয়পুরের গৃহবধূ সোমা সরকার। মকরসংক্রান্তির পুন্যলগ্নে সোমা দেবীর কিচেনে পৌছে যায় আরসিটিভি সংবাদের ক্যামেরা। কিভাবে এমন ইউনিক আইডিয়া পেলেন? সাংবাদিকের প্রশ্নের উত্তরে সোমা দেবী বলেন, করোনাকালে তিনি ঘরে তৈরী ফাষ্ট ফুড ডেলিভারি করতেন। কিন্তু করোনা পার হতেই ফের মানুষ স্ট্রীট ফুডে আগ্রহী হন। তখনই শীতকালে এই পিঠে-পুলি ডেলিভারির বিষয়টি মাথায় আসে। স্যোশাল মিডিয়া যখন হাতের মুঠোয় তখন বিপননে চিন্তা নেই। ফুড গ্রুপে এই বিষয়ে বিজ্ঞাপন দিতেই আসতে শুরু করে অর্ডার। শুধু রায়গঞ্জ নয় কালিয়াগঞ্জ থেকেও মানুষজন ছুটে আসছে তার তৈরী লোভনীয় পিঠে কিনতে। রায়গঞ্জ শহরের বুকে তিনি নিজেই বাড়ি বাড়ি ডেলিভারি দেন। তবে মকরসংক্রান্তির দিনে তার স্পেশাল আইটেমে রয়েছে দুধ পুলি, দুধ গোকূল পিঠে, রস গোকূল পিঠে, মিষ্টি আলুর রসবড়া থেকে মালপোয়া। এসব শুনেই জিভে জল ভোজন রসিক বাঙালির।এদিন কালিয়াগঞ্জ থেকে পৌলমী মুখার্জি নামের এককলেজ শিক্ষিকা পিঠে কিনতে একেবারে সশরীরে হাজির হন সোমা দেবীর হেঁশেলে। তিনি বলেন, কর্মব্যস্ত জীবনে বাড়িতে নিয়ম রক্ষার মধ্যে দিয়ে পৌষ পার্ব্বন পালিত হয়। সময় ধরে নানাব স্বাদের পিঠে বানানো সম্ভব নয়। তাই ভরসা এখন সোমা দিই।সব মিলিয়ে পৌষ পার্ব্বনে রসনাতৃপ্তির আস্বাদনে মজেছে খাদ্যপ্রেমী মানুষ। শীতের মরশুমে বাড়িতে কলিংয়ের ঘন্টা শুনে দরজা খুলতেই হাজির রসে ডোবানো গরম গরম পিঠে। আর কি চাই?

News Desk

Next Post

বুড়োবুড়ি মেলায় ঘুড়ি উৎসব

Sun Jan 15 , 2023
Share on Facebook Tweet it Share on Reddit Pin it Share it Email নিউজ ডেস্ক , ১৫ জানুয়ারী :পৌষ সংক্রান্তি মানেই পিঠে-পুলি আর ঘুড়ি। আজ বাংলার অনেক জায়গাতেই আকাশে রঙিন ঘুড়ি দাপিয়ে বেড়ায়। শহর থেকে গ্রামেগঞ্জে পৌষ সংক্রান্তির দিনে ঘুড়ি ওড়ানো প্রথা বহুদিনের। আকাশে ঘুড়ি আসলে আশা, খুশি, উল্লাস, স্বাধীনতা […]

RCTV Sangbad

24/7 TV Channel

RCTV Sangbad is a regional Bengali language television channel owned by Raiganj Cable TV Private, Limited. It was launched on August 20, 2003, as a privatecompany. The channel runs a daily live broadcast from Raiganj, West Bengal. The company also provides a set-top box.

error: Content is protected !!