fbpx

কিংবদন্তি সংগীত শিল্পী কিশোর কুমারের জন্মদিনে শ্রদ্ধার্ঘ্য

নিউজ ডেস্ক, ৪ আগস্ট : কথায় বলে শিল্পীর মৃত্যু হয় না। একথা যে মিথ্যে নয় তার ভুরি ভুরি প্রমাণ রেখে গেছেন দেশের নামজাদা বিভিন্ন জগতের শিল্পীরা। পৃথিবী থেকে বিদায় নিলেও তাদের শিল্পস্বত্বার মধ্য দিয়ে মানুষের মনে হাজার হাজার বছর বেঁচে থাকেন তাঁরা।

জীবনের বিভিন্ন সময়ে চিরসঙ্গী হয়ে থাকেন শিল্পীরা। আজ এমনই এক জন চিরস্মরণীয় শিল্পীর জন্মদিন। তিনি হলেন সংগীত সম্রাট কিশোর কুমার। খুব আনন্দে বা মন খারাপ হলে আজও তাঁর গান শুনে নিজেদের অনুভূতিগুলিকে যেন মোলায়েম পরতের মধ্যে ধরে রাখা যায়। তাঁর গান শুনেই যেন আলোর গতিতে পৌঁছে যাওয়া যায় পুরনো দিনে। মরচে পড়া স্মৃতিকে যেন জলজ্যান্ত করে তোলে তাঁর গান। আজ সেই আভাস কুমার গঙ্গোপাধ্যায় তথা কিশোর কুমারের ৯২ তম জন্মদিন। কিশোর কুমার ১৯২৯ সালের মধ্যপ্রদেশের খান্ডোয়াতে এক বাঙালি পরিবারে জন্ম গ্রহণ করেছিলেন কিশোর কুমার। তাঁর আসল নাম আভাস কুমার গাঙ্গুলি। ডাক নাম ছিল কিশোর। ‘বোম্বে টকিজ’এ দাদা অশোক কুমারের সঙ্গে কোরাস গাওয়ার সময় নিজের নাম বদলে আভাস থেকে কিশোর করে নেন তিনি। আর তারপর থেকেই সকলের কাছে কিশোর কুমার হয়ে উঠেন তিনি। প্রথাগতভাবে তিনি কোনও দিন গানের শেখার তালিম নেন নি। তবে কে এল সায়গালকে নিজের গুরু মানতেন কিশোর কুমার। ১৯৪৮ সালে কিশোর কুমার হিন্দি ছবি ‘জিদ্দি’র জন্য মরনে ‘কী দুয়া কেয়া মাঙ্গু’ গানে প্রথম প্লে ব্যাক করেন। কেরিয়ারে শুরুর দিকে কিশোর কুমার অভিনীত কিছু ছবিতে তাঁর লিপে গান গেয়েছিলেন মহম্মদ রফি। ‘সারারত’  ও  ‘রাগিনী’ ছবিতে কিশোর কুমারের লিপে গান গাওয়ার জন্য মাত্র ১ টাকা করে পারিশ্রমিক পেয়েছিলেন মহম্মদ রফি। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের কান্ট্রি সিঙ্গার জিমি রডগার্স ও টেক্স মর্টনের থেকে অনুপ্রাণিত হয়ে কিশোর কুমার ‘ইয়ডলিং’ শিখেছিলেন। বাংলা, হিন্দি, ভোজপুরি, অসমিয়া-সহ মোট ২০০০-এরও বেশি গান গেয়েছেন কিশোর কুমার। ৮ বার পেয়েছেন ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ড। তাঁর গানে লিপ দিয়েছেন অমিতাভ বচ্চন, উত্তম কুমার, রাজেশ খান্না, সঞ্জীব কুমার, সৌমিত্র চট্টোপাধ্য়ায়-সহ আরও অনেকে। শচীন দেববর্মন, রাহুল দেববর্মন, গুলজার, গৌরীপ্রসন্ন মজুমদার, পুলক বন্দ্যোপাধ্য়ায়-সহ আরও বহু সঙ্গীত পরিচালকের সঙ্গে কাজ করেছেন তিনি।  কিশোর কুমারের ব্যক্তিগত জীবন নিয়েও সারা জীবনে বাংলা, হিন্দি, মারাঠি, গুজরাতি, অসমীয়া, কন্নড়, ভোজপুরি, উর্দু, মালায়লম সহ বিভিন্ন ভাষায় ২ হাজারেরও বেশি গান গেয়েছেন কিশোর কুমার। এতগুলি ভাষায়, এত গান গাইলেও কিশোর কুমারের ঝুলিতে মাত্র ৮টি ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ড।

আরও খবর পড়ুন : দিল্লিতে নাবালিকাকে ধর্ষণ করে খুনের অভিযোগ, নিহত নির্যাতিতার পরিবারের সঙ্গে দেখা করলেন রাহুল গান্ধী 

নিজস্ব সংবাদদাতা

Leave a Reply

Your email address will not be published.

Next Post

অসম কন্যার হাত ধরেই ভারতে এল অলিম্পিকের তৃতীয় পদক

বুধ আগ ৪ , ২০২১
নিউজ ডেস্ক, ৪ আগস্ট : টোকিও অলিম্পিকে ভারতে এল তৃতীয় পদক। মহিলা বক্সিং ৬৯ কেজি বিভাগে ব্রোঞ্জ জিতলেন লভলিনা বোরগোহাঁই। ৬৪-৬৯ কেজি মহিলাদের ওয়েল্টার বিভাগে বিশ্বের ১ নম্বর বুসেনাজ সুরমেনলির বিরুদ্ধে হার মানতে হল লভলিনাকে। ৫-০ ব্যবধানে এদিন হার মানতে হয় লভলিনাকে।বুধবার সেমিফাইনালে  তুরস্কের বিশ্ব চ্যাম্পিয়ন বক্সারের বিরুদ্ধে নিজের সেরাটা […]
error: Content is protected !!