fbpx

নেই নিকাশি ব্যবস্থার মাস্টারপ্ল্যান, জল যন্ত্রণায় রায়গঞ্জ শহরবাসী

নিউজ ডেস্ক, রায়গঞ্জ, ২৪ সেপ্টেম্বর :   প্রায় ৭০ বছরের পুরোনো রায়গঞ্জ পৌরসভা। তবে আজও শহরের জলনিকাশীর জন্য তৈরী হল না কোনো মাষ্টারপ্ল্যান। জলনিকাশী ব্যবস্থার জন্য মাষ্টার প্ল্যান না থাকায় জল যন্ত্রনায় ভুগতে হচ্ছে রায়গঞ্জ শহরবাসিকে।

বৃষ্টি হলেই শহরের বিভিন্ন রাস্তায় জমে থাকে জল, চলাচলের অযোগ্য হয়ে যায় রাস্তাঘাট। সমস্যায় পড়েন শহরবাসী। দীর্ঘদিন ক্ষমতায় থেকেও মাষ্টারপ্ল্যান করতে না পারার দায় স্বীকার করেছেন রায়গঞ্জ পৌরসভার প্রাক্তন পৌরপতি মোহিত সেনগুপ্ত। শহরের মাষ্টার প্ল্যান তৈরী করে শহরকে ঢেলে সাজাবার প্রতিশ্রুতি দিয়েছেন তৃনমূল কংগ্রেস পরিচালিত রায়গঞ্জ পৌরসভার উপপৌরপতি অরিন্দম সরকার। 

দেশ ভাগের পর ছিন্নমূল মানুষ রায়গঞ্জে এসে অপরিকল্পিতভাবে বসতি গড়ে তুলেছিলেন। তৈরী হয়েছিল একটি শহর। এরপর ১৯৫১ সালের ১৯ জুলাই পৌরসভার মর্যদা পেয়েছিল রায়গঞ্জ। পৌরসভা গঠিত হবার পর দীর্ঘদিন ক্ষমতায় থেকেছে কংগ্রেস। কংগ্রেস রায়গঞ্জ পৌরসভার ক্ষমতায় থাকলেও শহরে সেভাবে কোনো কিছুই পরিকল্পিতভাবে করা হয় নি বলে অভিযোগ স্থানীয় বাসিন্দাদের। ১৯৯২ সালে ১লা এপ্রিল পশ্চিম দিনাজপুর জেলা বিভাজন হয়ে উত্তর দিনাজপুর জেলা গঠিত হয়। উত্তর দিনাজপুর জেলার সদর শহর হয় রায়গঞ্জ।

জেলার সদর শহর রায়গঞ্জ হলেও তারপরও কোন মাষ্টার প্ল্যান তৈরী হয়নি। ফলে যত্রতত্র তৈরী হয়েছে বাড়িঘর। অপরিকল্পিতভাবে যেভাবে বাড়িঘর তৈরী হয়েছে সেভাবেই তৈরী হয়েছে নিকাশি নালা। গত কয়েকবছর যাবৎ রায়গঞ্জ শহরে একাধিক ফ্ল্যাট বাড়ি তৈরী হয়েছে। যার দরুন বহু মানুষ শহরমুখী হচ্ছেন। রায়গঞ্জ পৌরসভা ফ্ল্যাট বাড়ি তৈরী অনুমতি দিলেও জল নিকাশী ব্যবস্থার জন্য তৈরী হয় নি কোনো মাষ্টার প্ল্যান। ফলে সামান্য বৃষ্টিতেই রায়গঞ্জ পৌরসভার বীরনগর, উত্তর কলেজপাড়া, শক্তিনগর, রবীন্দ্রপল্লী এবং অশোকপল্লী সহ বিভিন্ন এলাকা জলমগ্ন হয়ে যায়। রায়গঞ্জ পৌর এলাকার অশোকপল্লী এবং রবীন্দ্রপল্লী এলাকার অবস্থা আরো শোচনীয়। জমে থাকা জল নিকাশীর কোনো রাস্তা না থাকায় এই এলাকায় দীর্ঘদিন জল জমে থাকে, যার ফলে সমস্যায় পড়েন সাধারণ মানুষ। রাস্তায় জমে থাকা নোংরা জল পেরিয়েই এলাকাবাসীদের যাতায়াত করতে হয়। অশোকপল্লী এলাকার জমা জল বের করতে বসানো হয়েছে মেশিন। রায়গঞ্জ পৌর বাসিন্দাদের দাবি, অবিলম্বে শহরে জল নিকাশী ব্যবস্থাকে ঢেলে সাজাতে মাষ্টার প্ল্যান করা হোক। নইলে শহরের মানুষকে ভবিষ্যতে আরো সমস্যার সম্মুখীন হতে হবে। রায়গঞ্জ পৌরসভার প্রাক্তন পৌরপতি মোহিত সেনগুপ্ত জানিয়েছেন, জল নিকাশী ব্যবস্থার জন্য মাষ্টার প্ল্যান করার উদ্যোগ নিলেও তারা তা সম্পন্ন করতে পারেন নি। আর্থিক সমস্যার কারনে মাষ্টার প্ল্যান করা সম্ভব হয় নি বলে জানিয়েছেন মোহিত সেনগুপ্ত।

তবে বিগত ৭০ বছরে যা হয় নি, সেই অসাধ্য কাজ করে দেখাতে তৎপর রায়গঞ্জ তৃনমূল কংগ্রেস পরিচালিত রায়গঞ্জ পৌরবোর্ড। পৌরসভার উপপৌরপতি অরিন্দম সরকার জানিয়েছেন, কে এম ডি এ – এর একটি দল রায়গঞ্জ শহরে নিকাশী ব্যবস্থা পরিস্থিতি সরোজমিনে পরিদর্শন করেছেন। কয়েকমাসের মধ্যেই তারা সেই মাষ্টার প্ল্যান পৌরসভার কাছে পেশ করবেন বলে আশ্বস্ত করেছেন অরিন্দম বাবু। তবে কবে মিটবে এই জল যন্ত্রনা, সেদিকেই তাকিয়ে রায়গঞ্জ পৌরসভার ২৭ টি ওয়ার্ডের বাসিন্দারা।

 

News Desk

Next Post

করোনা আক্রান্তের সংখ্যা ৫৭ লক্ষের গণ্ডি পার করল দেশে

Thu Sep 24 , 2020
Share on Facebook Tweet it Share on Reddit Pin it Share it Email নিউজ ডেস্ক, ২৪ সেপ্টেম্বর : ভয়ংকর ও উদ্বিগ্নভাবে দেশজুড়ে ক্রমাগত বেড়েই চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। বৃহস্পতিবার করোনা আক্রান্তের সংখ্যা ৫৭ লক্ষ অতিক্রম করল সমগ্র দেশে। পাশাপাশি গত ২৪ ঘণ্টায় নতুন করে ৮৬ হাজার ৫০৮ জন নতুন করে […]

সংবাদ শিরোনাম

RCTV Sangbad

24/7 TV Channel

RCTV Sangbad is a regional Bengali language television channel owned by Raiganj Cable TV Private, Limited. It was launched on August 20, 2003, as a privatecompany. The channel runs a daily live broadcast from Raiganj, West Bengal. The company also provides a set-top box.

error: Content is protected !!