fbpx

পানীয় জলের হাহাকার !

পানীয় জলের অপচয়

আরসিটিভি সংবাদ :  “জলের অপর নাম জীবন”। একথা আমাদের সকলেরই জানা। জলের অপচয় রোধের বিষয়ে চারিদিকে যখন ঢ্যাঁরা পিটিয়ে চলছে প্রচার।

তখন তার বিরুপ চিত্র দেখা গেল প্রত্যন্ত একটি গ্রামে। যেখানে সরকারি জনস্বাস্থ্য কারিগরী দফতরের পাইপ লাইন ফেটে দেখা দিয়েছে বিপত্তি। পরিশুদ্ধ পানীয় জল অনর্গল ছড়িয়ে পরছে মাঠ ঘাটে। একদিকে পানীয় জলের চূড়ান্ত অপচয় অপরদিকে জল না পেয়ে বিপাকে প্রায় ৩০০ পরিবার। এমনই চিত্র উঠে এল রায়গঞ্জ ব্লকের ১ নং ভাতুন  গ্রাম পঞ্চায়েতের ভাটোলের আনসারি পাড়া এলাকা থেকে।

আরও পড়ুন – জঙ্গলের মধ্যেই কোচ রাজাদের কুঠী !

স্থানীয় সূত্রের খবর, এলাকার পানীয় জল কষ্ট মেটাতে বেশ কয়েকবছর আগে সরকারি উদ্যোগে পি এইচ ই বিভাগের অধীন পাইপলাইন প্রকল্প চালু করা হয়। যার দ্বারা উপকমত হন ৩০০ পরিবার। বাড়িবাড়ি পাইপ লাইনের মাধ্যমে পৌছে যায় জল। কিন্তু গত এক-দেড় মাস থেকে হঠাৎ জলের সমস্যা তৈরী হয়। প্রথম দিকে বিদ্যুতের সমস্যা মনে হলেও পরে দেখা যায় হাসপাতালের পাশে পইপ ফেটে গিয়েছে।

সেখান থেকে জল বেড়িয়ে পরছে বাইরে। ফলে ব্যাহত হচ্ছে পরিষেবা। এদিকে এর জেরে চরম সমস্যায় পরেছেন গ্রামবাসীরা। পাইপ লাইন বন্ধ হয়ে যাওয়ায় এখন নলকূপের আর্সেনিক যুক্ত জল পান করতে হচ্ছে ছোট বড় সকলকে। ফলে পেটের সমস্যা মাথাচাঁড়া দিয়ে উঠেছে। এবিষয়ে পঞ্চায়েত প্রধান কিংবা প্রকল্পের ঠিকাদারকে জানানো হলেও কর্নপাত করেনি কেউই।

আরও পড়ুন – ৮ বছরেও ফিরল না রাস্তার হাল !

অবিলম্বে এই সমস্যা সমাধানের দাবী জানিয়েছেন তারা। এবিষয়ে আমরা কথা বলেছিলাম পঞ্চায়েত সদস্য আব্দুল ওয়াহিদ আনসারির সাথে। তিনি অবশ্য পুরোপুরি ঠিকাদারের কাঁধেই দায় চাপিয়েছেন। একদিকে জলের অপচায় অপর দিকে এলাকায় পানীয় জলের সংকট, কিন্তু তারপরেও পঞ্চায়েত কিংবা প্রশাসনের কোনো হেলদোল নেই কেন? তা নিয়েই প্রশ্ন উঠছে। এখন কতদিনে এই সমস্যার সমাধান হয় সেদিকেই তাকিয়ে গ্রামবাসীরা। 

Next Post

একই রঙ দুই বাসের, বিভ্রান্তির শিকার যাত্রীরা

Tue Feb 14 , 2023
Share on Facebook Tweet it Share on Reddit Pin it Share it Email আরসিটিভি সংবাদ : নীল সাদা বাস বলতেই বোঝায় উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার সরকারি বাস। কিন্তু এবারে সরকারি বাসের আদলে নীল-সাদা রং করে যাত্রীদের বিভ্রান্ত করার অভিযোগ উঠছে কিছু বেসরকারি বাসের বিরুদ্ধে। আরও পড়ুন – পানীয় জলের হাহাকার ! […]

আপনার পছন্দের সংবাদ

RCTV Sangbad

24/7 TV Channel

RCTV Sangbad is a regional Bengali language television channel owned by Raiganj Cable TV Private, Limited. It was launched on August 20, 2003, as a privatecompany. The channel runs a daily live broadcast from Raiganj, West Bengal. The company also provides a set-top box.

error: Content is protected !!