fbpx

ব্রিটেন থেকে বিমানে কলকাতায় ফেরা দু’জনের শরীরে মিলল করোনা ভাইরাস , ব্রিটেনের বিমান বাতিল করল কেন্দ্র

নিউজ ডেস্ক , ২২ ডিসেম্বর : ব্রিটেনে উৎপত্তি হওয়া নতুন করোনা ভাইরাস ঘিরে কাঁপছে গোটা বিশ্ব ৷ আতঙ্কের মধ্যে ব্রিটেনের সঙ্গে বিমান পরিষেবা বাতিল করে দিয়েছে বহুদেশ। এরইমধ্যে কলকাতায় পৌঁছানো একটি বিমানের যাত্রীদের মধ্যে দুজনের শরীরে মিলল করোনা ভাইরাসের হদিশ। বিমানবন্দর সূত্রে খবর, সোমবার সকালে কলকাতায় এসে পৌঁছয় ওই বিমানটি। ২২২ জন যাত্রী ছিলেন বিমানে। ২৫ জন যাত্রীকে পরীক্ষার পর ২ জনের রিপোর্ট পজিটিভ আসে। কিন্তু সমস্ত যাত্রীদের করোনা পরীক্ষা করা হল না ওনিয়ে উঠছে প্রশ্ন। তবে স্বাস্থ্য দফতর সূত্রে জানা গেছে, আক্রান্ত ২ জনই উপসর্গহীন। স্বাস্থ্য মন্ত্রকের প্রোটোকল অনুযায়ী তাঁদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাঁদের শরীরে নতুন ভাইরাস আছে কিনা পরীক্ষা না করে বলা যাবে না। স্বাভাবিকভাবেই নতুন এই করোনা সংক্রমণ মিয়ে জেরবার গোটা বিশ্ব।

উল্লেখ্য,  ব্রিটেনে নতুন করোনা ভাইরাসের আতঙ্কের মধ্যে দুই শতাধিক যাত্রী নিয়ে অমৃতসর পৌঁছালো একটি বিমান। সোমবার রাতে ২৪৬ জন যাত্রী নিয়ে ওই বিমানটি অমৃতসরে অবতরণ করে। জানা গেছে ওই বিমানে কেবিন ক্রু সহ অন্যান্য কর্মী সমেত প্রায় ২৮১ জন যাত্রী ছিলেন। বিমানটি নামার পর যাত্রীদের আলাদা করে রাখা হয়েছে। মঙ্গলবার এই যাত্রীদের করোনা টেস্ট করা হবে। রিপোর্ট আসার পরই যাদের নেগেটিভ থাকবে তাদেরকে বাড়ি যাওয়ার অনুমতি দেওয়া হবে প্রশাসন থেকে। উল্লেখ্য সম্প্রতি ব্রিটেনে নতুন এক ধরনের করোনা ভাইরাসের উৎপত্তি হয়েছে। এই ভাইরাস নোবেল করোনা ভাইরাস সংক্রমণ থেকে ৭০ শতাংশ গতিতে ছড়িয়ে পড়ে এবং এই ভাইরাসের সংক্রমণ অত্যন্ত মারাত্মক। ফলে নতুন এই ভাইরাস নিয়ে গোটা বিশ্বব্যাপী নতুন করে আতঙ্ক তৈরি হয়েছে। ইতিমধ্যেই ইউরোপ সহ অন্যান্য অন্যান্য মহাদেশের বিভিন্ন দেশ ব্রিটেনের সঙ্গে বিমান ব্যবস্থা যোগাযোগ ব্যবস্থা বাতিল করে রেখেছে। ফলে ভারতও তাদের বিমান যোগাযোগ ব্যবস্থা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কিছুদিনের জন্য। তবে যারা সোমবার রাতে ব্রিটেন থেকে বিমানে এসেছেন তাদেরকে বিমানবন্দরের ভেতরে রাখা হয়েছে আলাদাভাবে। পরীক্ষার রিপোর্ট না আসা পর্যন্ত তাদের ছাড়া হবে না বলে জানা গেছে।

অন্যদিকে মারণ করোনা ভাইরাস নিয়ে জর্জরিত গোটা বিশ্ব৷ প্রায় এক বছর ধরে এই অতিমারি নিয়ে সংকটে ভুগছে বিশ্বের মানুষ৷ এই করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে লক্ষ লক্ষ মানুষের। লকডাউনের জেরে ব্যাপক ধাক্কা খেয়েছে অর্থনীতি৷ মন্দার ছায়া কাটিয়ে ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরতে শুরু করেছে বিশ্বের উন্নত ও উন্নয়নশীল সমস্ত দেশই৷ এরই মাঝে আতঙ্কের খবর ব্রিটেন থেকে৷ ব্রিটেনে আর্বিভাব হওয়া নতুন নভেল করোনা ভাইরাসের পরিবর্তিত রূপ নিয়ে বিশ্বব্যাপী উদ্বেগ ছড়িয়ে পড়েছে৷ এই ঘটনায় আগাম সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে সোমবার মধ্যরাত থেকে ব্রিটেনের সঙ্গে বিমান যোগাযোগ স্থগিত রাখার কথা ঘোষণা করল কেন্দ্রীয় সরকার৷ আপাততঃ ৩১শে ডিসেম্বর পর্যন্ত ব্রিটেন থেকে কোনো উড়ান ভারতে অবতরণ করতে পারবে না। অর্থাৎ ব্রিটেন থেকে আসা সমস্ত বিমান বাতিল করা হল। অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিং পুরি জানিয়েছেন, সোমবার মধ্যরাতের আগে যেসব যাত্রী ব্রিটেন থেকে দেশে আসবেন, তাদের পৌছনোর পরই বাধ্যতামূলকভাবে RT-PCR’এ তাঁদের কোভিড টেস্ট করা হবে। পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র মুখ্য বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন বলেছেন, নতুন ধরণের করোনা ভাইরাস ৭০ শতাংশ বেশি সংক্রামক বলে প্রাথমিক তথ্যে জানা গেলেও, নতুন স্ট্রেন সম্পর্কে এখনো অনেক কিছু জানা বাকি। ইতিমধ্যেই ৪০ টির বেশি দেশ, ব্রিটেন থেকে উড়ান আসার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। ফলে ফের উদ্বেগ বাড়ছে নতুন ধরনের করোনা ভাইরাস নিয়ে৷

News Desk

Next Post

সৌদি আরব সরকারের নির্দেশে বরখাস্ত ১০০ জন ইমাম

Tue Dec 22 , 2020
Share on Facebook Tweet it Share on Reddit Pin it Share it Email নিউজ ডেস্ক , ২২ ডিসেম্বর : সরকারের নির্দেশ সত্ত্বেও উগ্রপন্থী ইসলামী সন্ত্রাসী সংগঠন ‘মুসলিম ব্রাদারহুড’-এর বিরুদ্ধে প্রচার না করায় সৌদি আরব সরকার মক্কা ও আল-কাসিমের মসজিদ থেকে প্রায় ১০০ জন ইসলামিক ইমাম ও প্রচারককে বরখাস্ত করেছে। মিডিল […]

RCTV Sangbad

24/7 TV Channel

RCTV Sangbad is a regional Bengali language television channel owned by Raiganj Cable TV Private, Limited. It was launched on August 20, 2003, as a privatecompany. The channel runs a daily live broadcast from Raiganj, West Bengal. The company also provides a set-top box.

error: Content is protected !!