fbpx

বিশ্ব জুড়ে সার্বিক উন্নয়নকে দুই দশক পিছিয়ে দিয়েছে করোনা, বললেন বিল গেটস।

ডিজিটাল ডেস্ক :   বিশ্ব জুড়ে সার্বিক উন্নয়নকে দুই দশক পিছিয়ে দিয়েছে করোনা মহামারি।এমনই মন্তব্য করেছেন মার্কিন ধনকুবের ও মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস(Bill Gates)। এ প্রসঙ্গে বলতে গিয়ে করোনা ভাইরাসের টিকা পেতে গরিব দেশগুলোর পাশে থাকার অঙ্গীকারও ব্যক্ত করেন তিনি। তার মতে, করোনা উন্নয়নকে দুই দশক পিছিয়ে দিয়েছে, যা জাতিসংঘের উন্নয়ন লক্ষ্যমাত্রায় প্রভাব ফেলেছে।

সম্প্রতি বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন তাদের বার্ষিক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করে বলেছে, চলতি বছরটি নিদারুণ কষ্টের মধ্য দিয়ে পার করতে হচ্ছে সকলকে। করোনা মহামারির ফলে উন্নয়ন পিছিয়ে গেছে। বিশ্বের কোটি কোটি মানুষ চরম দারিদ্র্যসীমার মধ্যে ঢুকে পড়েছে। বিভিন্ন রোগ ও বৈষম্যে ভুগছে বহু পরিবার। খুব কম শিশু টিকা পেয়েছে এবছর। ২০১৫ সালে জাতিসংঘ নির্ধারিত এক বহু স্বাস্থ্য সম্পর্কিত লক্ষ্য ধীর গতিতে চলছে। তবে গবেষণা কাজ এগিয়ে চলছে। বিশ্বের অন্যতম ধনী বিল গেটস বলেছেন, আশা করছি, ২০২১ সালের শুরুতেই কার্যকর ভ্যাকসিন পাওয়া যাবে। করোনার ভ্যাকসিন বের হলেই গরিব দেশগুলো যাতে সহজে পেতে পারে, তা নিশ্চিত করতেই হবে।


বিল গেটস জানান, করোনাভাইরাস থেকে বাঁচার জন্য আমেরিকা অন্য যে কোনো দেশের চেয়ে নিজেদের প্রতি বেশি মনোনিবেশ করেছে। অথচ মহামারির এ সময়ে বিশ্বের শীর্ষস্থানীয় দেশ হিসেবে দক্ষতা ও উদারতা উভয় ক্ষেত্রেই তাদের কি আগের ভূমিকায় ফিরে আসা উচিত নয়? নিউইয়র্ক টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে বিল গেটস এই ভাবে কটাক্ষও করেন আমেরিকা প্রশাসনের। প্রসঙ্গত, করোনা ভাইরাস সংক্রমণ শুরুর পর থেকেই বিল গেটস টিকা উদ্ভাবনের জন্য মোটা অঙ্কের অর্থ অনুদান দিয়েছেন।

Next Post

করোনা আর তুমুল বৃষ্টিতে পন্ড বিশ্বকর্মা পুজোর আনন্দ

Thu Sep 17 , 2020
Share on Facebook Tweet it Share on Reddit Pin it Share it Email নিউজ ডেস্ক, রায়গঞ্জ, ১৭ সেপ্টেম্বর৷ : একদিকে করোনা আবহ আর অন্যদিকে প্রাকৃতিক দুর্যোগ-এই জোড়া আক্রমণের মধ্যেই বৃহস্পতিবার নামো নামো করে পালিত হল কারিগরি দেবতা বিশ্বকর্মা পুজো৷ এদিন সকাল থেকে আকাশের মুখ ভার থাকলেও বারোটা পর্যন্ত বৃষ্টির কোনও […]

আপনার পছন্দের সংবাদ

RCTV Sangbad

24/7 TV Channel

RCTV Sangbad is a regional Bengali language television channel owned by Raiganj Cable TV Private, Limited. It was launched on August 20, 2003, as a privatecompany. The channel runs a daily live broadcast from Raiganj, West Bengal. The company also provides a set-top box.

error: Content is protected !!