fbpx

থানার অন্দরমহল থেকে ব্রিটিশ আমলের নথি উদ্ধার ও সি-র

নিজস্ব সংবাদদাতা  , ইটাহার :   ইটাহার থানায় ১০০ বছরের পুরোনো নথি উদ্ধার করে ইতিহাসপ্রেমী মানুষের মনে আবেগের ঝড় তুললেন উত্তর দিনাজপুর জেলার ইটাহার থানার ভারপ্রাপ্ত আধিকারিক অভিজিৎ দত্ত। ১৯২০ সালে তৎকালীন বঙ্গদেশে পুলিশ সুপারকে নিজের হাতে লেখা ডি আই জির চিঠি,১৯২৫ সালে প্রকাশিত ইম্পেরিয়াল পুলিশের “বঙ্গপ্রদেশের ডাকাত দলের ইতিবৃত্ত ” সহ বেশ কিছু দুষ্প্রাপ্য বইও উদ্ধার করেছেন তিনি। এছাড়াও নকশাল আমলে নকশালিস্ট নেতাদের বিস্তারিত বিবরণ সহ হাতের লেখার ফাইলও সর্বসমক্ষে এনেছেন ইতিহাসের স্নাতকোত্তর অভিজিত বাবু।

আদ্যোপান্ত ইতিহাস প্রেমী এই মানুষটি ঐতিহ্যের প্রতি ভালোবাসাকে সঙ্গী করেই দিনযাপন করে চলেছেন যুবক বয়স থেকেই। প্রায় দেড় দশকের চাকরি জীবনে তিনি যখনই যে থানায় কর্মরত ছিলেন, সেখানকার পুরোনো নথি, নষ্ট হতে বসা ফাইলপত্র, ধুলোর পাহাড়ের আড়াল থেকে ইতিহাসের সব মূল্যবান দলিল উদ্ধারের চেষ্টা করেন। এই নেশাতেই তার ঝুলিতে এখন সংগ্রহ হয়ে গেছে ঐতিহাসিক ভাবে মুল্যবান নানা সামগ্রী।
১৯২০ সাল থেকে ১৯৭২ সাল পর্যন্ত দুষ্প্রাপ্য নথি ছাড়াও তার ঝুলিতে রয়েছে ১৯৩০ সালের পুলিশ আইনের সংযোজনী পুস্তক । তার ১৯২৫ সালে ইম্পেরিয়াল পুলিশের প্রকাশিত বই “দ্য লিস্ট অফ এ্যক্টিভ ডকোইত গ্যাং ইন বেঙ্গল”। বইটিতে তৎকালীন বঙ্গ প্রদেশ অর্থাৎ এপার বাংলা, ওপার বাংলা, ত্রিপুরা সব মিলিয়ে বঙ্গপ্রদেশে কতগুলো সক্রিয় ডাকাতদল ছিল, কোন দলে কতজন সদস্য ছিল, তাদের কার্যকলাপই বা কি, সে সব বিস্তারিত ভাবে নথিভুক্ত রয়েছে।
অভিজিৎ বাবু বলেন, দুষ্প্রাপ্য এসব নথি, বই সব সংগৃহিত করা হোক। এরফলে নতুন প্রজন্ম উপকৃত হবে। জানবে ফেলা আসা দিনের কথা।

 

আরও পড়ুন ………..প্রাক্তন সেনা কর্মীর বিরুদ্ধে গুলি চালানোর অভিযোগে চাঞ্চল্য

News Desk

Next Post

ফুসফুসকে ভালো রাখার কিছু টিপস

Mon Aug 17 , 2020
Share on Facebook Tweet it Share on Reddit Pin it Share it Email নিউজ ডেস্ক :  সারাবিশ্বে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছে। বিশেষ করে আমাদের দেশে। তবে চিকিৎসকদের পরামর্শ মেনে ভাইরাসে আক্রান্ত হওয়ার পর বেশিরভাগ মানুষ বাড়িতে থেকেই চিকিৎসা পরিষেবা নিচ্ছেন। আমরা ইতিমধ্যেই জেনে গিয়েছি,করোনার প্রাথমিক উপসর্গ […]

সংবাদ শিরোনাম

RCTV Sangbad

24/7 TV Channel

RCTV Sangbad is a regional Bengali language television channel owned by Raiganj Cable TV Private, Limited. It was launched on August 20, 2003, as a privatecompany. The channel runs a daily live broadcast from Raiganj, West Bengal. The company also provides a set-top box.

error: Content is protected !!