fbpx

পাটনার পর দ্বারভাঙ্গাতেও এইমস ! হতাশার স্মৃতি উস্কে উঠল রায়গঞ্জে

নিউজ ডেস্ক : পেল না শুধু রায়গঞ্জ,হাজার অশান্তি, বিতর্ক, টালবাহানার পর রায়গঞ্জের পানিশালায় প্রস্তাবিত এইমস আজও গড়ে না ওঠায় আক্ষেপ,ক্ষোভ, অভিমান এখনও তীব্র উত্তর দিনাজপুর জেলা তথা উত্তরবঙ্গের বাসিন্দাদের।  আর এরই মধ্যে বিহারবাসীর জন্য ফের সুখবর এল স্বাস্থ্য পরিষেবায়। যা এখনও অধরা মাধুরী রায়গঞ্জের কাছে।

পাটনার পর দ্বারভাঙ্গাতেও এবার তৈরি হবে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস (এইমস) (AIIMS)।নতুন এইমস তৈরির প্রস্তাব মঙ্গলবার পাশ হয়ে গিয়েছে মন্ত্রীসভায় ৷ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিই দ্বারভাঙ্গায় এইমস তৈরির অনুমোদন দেন ৷ প্রধানমন্ত্রী স্বাস্থ্য সুরক্ষা যোজনার প্রকল্পের আওতায় দ্বারভাঙ্গায় এই নতুন এইমস তৈরি হবে ৷ আগামী ৪৮ মাস বা চার বছরের মধ্যেই নতুন এই এইমস তৈরি করে ফেলার লক্ষ্যমাত্রা রাখা হয়েছে ৷এরজন্য খরচ হবে মোট ১২৬৪ কোটি টাকা।

উল্লেখ্য, এইমস (অল ইন্ডিয়া ইন্সটিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস) হাসপাতাল কেন রায়গঞ্জের বদলে নদীয়ার কল্যানী হয়েছে তা নিয়ে ব্যাপক ক্ষোভ রয়েছে সাধারন মানুষের মধ্যে। স্বাস্থ্য পরিষেবা নিয়েও রাজনীতির নোংরা খেলার জল কতদূর গড়াতে পারে তা দীর্ঘদিন ধরে হতাশ নয়নে প্রত্যক্ষ করেছে পিছিয়ে পড়া উত্তর দিনাজপুরের বাসিন্দারা। এদিয়ে বিস্তারিত জানতে চেয়েছিল কলকাতা হাইকোর্টও। পাশাপাশি স্থান পরিবর্তনের কারণ জানিয়ে রাজ্য সরকারকে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দেয় আদালত। কলকাতা হাইকোর্টের বিচারপতি মঞ্জুলা চেল্লুরের ডিভিশন বেঞ্চ ওই নির্দেশ দেয়। রাজ্য সরকার রায়গঞ্জে এইমস হাসপাতাল গড়তে না চাওয়ায় সেখানকার পঞ্চায়েত সমিতির সভাপতি এবং পশ্চিম দিনাজপুর চেম্বার্স অব কমার্সের সম্পাদক এনিয়ে কলকাতা হাইকোর্টে জনস্বার্থে মামলা দায়ের করেন। মামলার আবেদনকারীদের আইনজীবী অরুণাভ ঘোষ সওয়ালে বলেছিলেন , উত্তরবঙ্গে এইমস হাসপাতাল গড়ার দাবি অনেক দিনের। ২০০৭ সালে তৎকালীন কেন্দ্রীয় সরকার সিন্ধান্ত নেয়, উত্তরবঙ্গের রায়গঞ্জে ওই হাসপাতাল হবে।

তৎকালীন কেন্দ্রীয় সরকার হাসপাতাল তৈরির অনুমতিও দেয়। হাসপাতাল তৈরির জন্য রাজ্য সরকারকে জমি অধিগ্রহণ করতে বলা হয়েছিল। অরুণাভবাবু আদালতে অভিযোগ করেন, ২০১৩ সালে বর্তমান রাজ্য সরকার বিনা কারণে রায়গঞ্জ থেকে নদিয়ায় ওই হাসপাতাল সরিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়। কী কারণে রায়গঞ্জে এইমস হাসপাতাল গড়া দরকার, আদালতে তারও ব্যাখ্যা দেন অরুণাভবাবু। তিনি আরও বলেছিলেন , গোটা উত্তরবঙ্গের স্বাস্থ্য পরিষেবা অত্যন্ত দুর্বল। অথচ কলকাতা বা তার লাগোয়া এলাকায় পরিষেবা অনেক ভালো। রায়গঞ্জে কেন্দ্রীয় সরকার নিয়ন্ত্রণাধীন হাসপাতাল হলে কেবল উত্তরবঙ্গের মানুষই নন, লাগোয়া বিহার এবং অসম-সহ উত্তর-পূর্ব ভারতের অনেক রাজ্যের বাসিন্দারাও উপকৃত হবেন। চিকিত্‌সার জন্য তাঁদের কলকাতা বা তার লাগোয়া এলাকার হাসপাতালগুলিতে আসতে হবে না।

একই সঙ্গে অরুণাভবাবু বলেছিলেন, রাজ্য সরকার যে জেলায় এইমস হাসপাতাল তৈরি করতে চাইছে, সেই জেলাতেও একাধিক হাসপাতাল রয়েছে। কাজেই রায়গঞ্জেই ওই হাসপাতাল তৈরির নির্দেশ দিক আদালত। রাজ্যের জিপি (গভর্নমেন্ট প্লিডার) অভ্রতোষ মজুমদার ওই দিন আদালতে জানান, রায়গঞ্জে জমি পাওয়ার সমস্যা রয়েছে। সেই কারণেই নদিয়া জেলাকে বেছে নেওয়া হয়েছে। শুনানি শেষে প্রধান বিচারপতি নির্দেশ দেন, কেন নদিয়ায় এইমস হাসপাতাল তৈরি হবে, রাজ্য সরকার তা হলফনামা দিয়ে জানাক।
এই মামলার পরবর্তীতে অনেক জল গড়িয়ে গেলেও এইমস পায়নি উত্তরদিনাজপুর তথা গোটা উত্তরবঙ্গবাসী। যা আজও আক্ষেপ সবার কাছে।

News Desk

Next Post

প্রধানমন্ত্রীর সতর্কবার্তার মাঝেই করোনা আক্রান্ত কেন্দ্রীয় ক্যাবিনেটের গুরুত্বপূর্ণ মন্ত্রী নীতীন গডকড়ী

Thu Sep 17 , 2020
Share on Facebook Tweet it Share on Reddit Pin it Share it Email নিউজ ডেস্ক, ১৭ সেপ্টেম্বর : ক’দিন আগেই করোনা নিয়ে দেশবাসীকে সতর্ক করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। প্রতিষেধক না আসা পর্যন্ত করোনা ভাইরাসকে যেন হালকা ভাবে না নেন কেউ৷ না হলেই বিপদ। এই সতর্কবাণীর মধ্যেই সংসদের বাদল অধিবেশনের […]

সংবাদ শিরোনাম

RCTV Sangbad

24/7 TV Channel

RCTV Sangbad is a regional Bengali language television channel owned by Raiganj Cable TV Private, Limited. It was launched on August 20, 2003, as a privatecompany. The channel runs a daily live broadcast from Raiganj, West Bengal. The company also provides a set-top box.

error: Content is protected !!